IPB


> মোস্তফা জব্বারের আর্টিকে
darklord
post Sep 25 2007, 12:33 AM
Post #1


Member
**

Group: +Member
Posts: 28
Joined: 19-August 06
Member No.: 7,149



আমার ব্লগ থেকেই কপিপেস্ট করলাম

Mustafa Jabbar যিনি Bijoy এর ডেভলপার এবং বাংলাদেশী তথ্যপ্রযুক্তি ম্যাগাজিন কম্পিউটার জগতের নিয়মিত কলামিস্ট এবং গত বছরে তিনি উক্ত ম্যাগাজিনে বিনামূল্যের সফটওয়্যার এবং ওপেনসোর্স সফটওয়্যার সম্পর্কে অযৌক্তিক বক্তব্য দিয়েছিলেন। তারই জবাবে আমি এ বিষয়ে আমার মন্তব্যটি দুবার চিঠিমারফত কম্পিউটার জগতে পাঠিয়েছিলাম

( চিঠি প্রথমবার পাঠানোর পর পরবর্তী মাসে আমার মন্তব্য না দেখতে পেয়ে আবার পাঠিয়েছিলাম)


কিন্তু তা আজ অবধি দেখতে পাইনি। তাই ভাবলাম আমার ব্লগেই ঝালটা মেটাই বন্ধূ অমি আজাদের মত smile.gif

তার লেখাটির কিঞ্চিত অংশ এখানে তুলে ধরছি আমার নিজেস্ব বক্তব্য সহ “যা ছাপানো হয়নি”

[ কম্পিউটার জগৎ ১৫তম বর্ষপূর্তি সংখ্যা][ এপ্রিল ২০০৬ সংখ্যা ১২]

[কভার আর্টিকেল- এ সময়ে প্রযুক্তির পথ চলা কোন দিকে?]

[পেজ - ২৬ “ডিজিটাল মিডিয়ার প্রেক্ষিত এবং পার্সোনাল কম্পিউটিং ২০০৭ - মোস্তফা জব্বার]

(২য় কলাম)

১)

আমাদের মতো গরিব দেশে আমরা কম্পিউটার শিক্ষিত জনগোষ্ঠিকে শূধূ বিনামূল্যের সফটওয়্যার তৈরীর জন্য নিঃশেষ হতে দিতে পারিনা। আমাদের নিজেদের জন্য এই মেধা কে অর্থের অঙ্কে রূপান্তর করতে হবে।।

জব্বার সাহেব আমরা এতটাই গরীব নই যে বিনামূল্যে সফটওয়্যার তৈরী করলে আমরা নিঃশেষ হয়ে যাব। আর আপনাকে কে বলেছে বিনামূল্যে সফটওয়্যার তৈরী করলে কম্পিউটার শিক্ষিত জনগোষ্ঠি নিঃশেষ হতে পারে। ধরুন আমি একজন দক্ষ প্রোগ্রামার । একদিকে আমি বিনামূল্যে সফটওয়্যার তৈরী করে সাধারন কম্পিউটার ব্যবহারকারীদের সেবা দিচ্ছি অপর দিকে আমার এই জ্ঞান এবং দক্ষতাকে কাজে লাগিয়ে কোন ভালো কোম্পানীতে প্রোগ্রামার হিসেবে কাজ করে উপার্জন করছি। আপনার বক্তব্যটি অযৌক্তিক কারন কোন সফটওয়্যার ডেভলপার যে শুধূ বিনামূল্যেই সফটওয়্যার তৈরী করবে তা কিন্তু নয় সে তার এই দক্ষতাকে কাজে লাগিয়ে অর্থও উপার্জন করতে পারে।

আর ওপেনসোর্স সফটওয়্যার ডেভলপ করে একজন শিক্ষিত ডেভলপার কখনোই নিঃশেষ হতে পারেনা। কারন আমি একটি ওপেনসোর্স সফটও্যার ডেভলপ করলাম। এখন ধরুন আমি সফটওয়্যার ডেভলপ শিখছি বলতে পারেন শিক্ষার্থীর অবস্থায় আছি । এখন আমার প্রোগামিং এ ভূল ত্রুটি থাকা অসম্ভব নয় এমন কি দক্ষ ডেভলপারও ভূল ত্রুটি করতে পারেন যার কারনে সফটওয়্যারে বাগ দেখা যায়। এখন সফটওয়্যার টা ওপেনসোর্স হলে বিশ্বের যে কোন ডেভলপার সেটিকে মডিফাই করতে পারছে এবং তাতে কোন বাগ বা ত্রুটি থাকলে তা সহজেই বের করতে পারছে। সেই সাথে সফটওয়্যার টিও বাগমুক্ত হচ্ছে এবং আপনি জানতে পারছেন আপনার কোথায় ভূল হয়েছিল এবং আপনি তা থেকে নতুন কিছু শিখলেন। তো দেখতে পারছেন ওপেনসোর্স সফটওয়্যার শুধূ সফটওয়্যারেরই উন্নয়ন ঘটায় না আপনার দক্ষতার উন্নয়ন ঘটায়।

২)

অনেকেই মনে করেন ওপেনসোর্স বা বিনামূল্যের সফটওয়্যার তৈরী ও বিতরনের মাধ্যমে জনগন ও সরকারের অপারেটিং সিস্টেম এবং এ্যাপ্লিকেশন প্রোগাম বাবদ অর্থ বাচিয়ে আমরা সফটওয়্যার শিল্প গড়ে তুলতে পারবো। একটি সমাজতান্ত্রিক দেশে একটি পর্যায়ে পর্যন্ত এটি অবশ্যই কার্যকর হতে পারে । কিন্তু আমাদের মত মুক্তবাজারে বিনামূল্যের বলতে কোন কিছূর অস্তিত্ব নেই।

আঙ্কেল আপনিইতো একটু আগে আমাদের দেশকে গরিব দেশ বলে সম্বোধিত করলেন। তো আপনার কথা যদি মেনেই নি তবে আমাদের মত গরিব দেশে ফ্রি এবং ওপেনসোর্স সফটওয়্যার কে বানিজ্যিক সফটওয়্যারের বিকল্প হিসেবে ব্যবহার করে আমরা যদি দেশ ও সরকারের মূল্যবান অর্থ বাঁচিয়ে দিতে পারি তবে কেন নয়?

এখানে আপনি সফটওয়্যার শিল্প গড়ে তোলার ক্ষেত্রে বানিজ্যিক সফটওয়্যারের গুরুত্বকে ও খাটো করে দেখছিনা বরং এটিও আমাদের সফটওয়্যার শিল্পে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। আমরা বিদেশে সফটওয়্যার রপ্তানী করে বৈদেশিক মূদ্রা অর্জন করছি। কিন্তু মাইক্রোসফট অফিসের মত দামী সফটওয়্যার যদি একটি সরকারী প্রতিষ্ঠানে বৈধ ভাবে ক্রয় করে ব্যবহার করা হয় তখন আমরা সফটওয়্যারটির জন্য যে বিপূল অর্থ প্রদান করছি তা কি আমাদের দেশে থাকছে নাকি মাইক্রোসফটের টাকশালে চলে যাচ্ছে। এখন মাইক্রোসফট অফিসের বদলে যদি আমরা ফ্রি এবং ওপেনসোর্স অফিস এ্যাপলিকেশন ওপেনঅফিস ব্যবহার করি তবে দেখুন আমরা কত গুলো দেশীয় মূদ্রা সাশ্রয় করতে পারছি।

আপনি বলেছেন “আমাদের মত মুক্তবাজারে বিনামূল্যের বলতে কোন কিছূর অস্তিত্ব নেই।”

কিন্তু আপনার পরবর্তী বক্তব্য থেকে বোঝা যাচ্ছে যে বিনামূল্যের সফটওয়্যারই আপনার মত ব্যবসায়ীর অস্তিত্বকে হুমকির সম্মুক্ষীন করে তুলেছে এবং বিনামূল্যের সফটওয়্যারের প্রতি আপনার আক্ষেপের কারন ও জানা গেল।

(কলাম ২-৩)

৩)

মুনাফার লক্ষ্য না থাকলে মুক্তবাজার অর্থনীতিতে ব্যাবসায়-বানিজ্য বা শিল্প বলতে কিছূ তৈরী হয়না। ফলে যারা ওপেনসোর্স বা বিনামূল্যের সফটওয়্যার চর্চা করছেন, তারা তাদের কাজ অব্যহত রাখা সত্বেও অনুগ্রহ করে আমাদের মত ব্যবসায়ীদেরও একটি শিল্পখাত গড়ে তোলার স্বার্থে বানিজ্যিক ভাবে কাজ করতে দিন। >> lol.gif

মূনাফার লক্ষ্যের বিষয় টি নির্ভর করে সেই ডেভলপাররের উপর যিনি ওপেনসোর্স বা বিনামূল্যের সফটওয়্যার তৈরী করছেন তার উপর ।
এখন সফটওয়্যারটি ওপেনসোর্স বা বিনামূল্যের হলেই যে তা হতে মূনাফা অর্জন করা যাবেনা তা কিন্তু নয়। আপনি সার্ভিসিং বা বিজ্ঞাপনের মাধ্যেমও মুনাফা অর্জন করতে পারেন। দেখুন মোজিলা ফায়ারফক্সের মত ওপেনসোর্স ব্রাউজার কেমনি ওয়েবব্রাউজারের মার্কেটে উইন্ডোজের সাথে দেয়া ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে সদর্পে টিকে আছে এবং তারা নানা ভাবে আয় ও করছে।

আপনার শেষের লাইনের বক্তব্য পড়ে আমি হাসবো না কি করবো বুঝে উঠতে পারছিনা??!!!

আপনি ওপেনসোর্স বা বিনামূল্যের সফটওয়্যার চর্চাকারীদের প্রতি এ কি ধরনের অনুরোধ করছেন??? তারা আপনাদের বানিজ্যিক ভাবে কাজ করতে আটকাচ্ছে কোথায়?? বরং আপনারা যেমন বাংলাকম্পিউটিং কে অসম্ভব দামী করে তুলেছিলেন তখন অভ্র, একুশে এরা আমাদের ফ্রি বাংলা কম্পিউটিং এর সুযোগ করে দিয়ে আপনাদের মত ব্যাবসায়ীদের মূঠোর ভেতর থাকা হতে আমাদের রক্ষা করেছে। এজন্য আমরা তাদের প্রতি চিরঋনী।

আপনার শেষের লাইনের বক্তব্য আমি সঠিক ভাবে বুঝতে পারিনি তাই আপনার যুক্তি খন্ডন করতে পারলাম না

(কলাম ৪)

৪)

আমি এখনো এটি বিশ্বাস করি ,ম্যাক ওএস ১০ হচ্ছে পারসোনাল কম্পিউটারের সর্বশ্রেষ্ঠ অপারেটিং সিস্টেম । “এমনকি যারা লিনাক্সকে পিসির সবচেয়ে শক্তিশালী অপারেটিং সিস্টেম মনে করেন , তারাও স্বীকার করবেন লিনাক্সের মতই ম্যাক ওএস ইউনিক্স নির্ভর”

নিঃসন্দেহে ম্যাক ওএস একটি অসাধারন অপারেটিং সিস্টেম কিন্তু আপনি বলতে ভূলে গেছেন এটি ফ্রি নয় এবং ম্যাক ওএস ব্যবহার করতে হলে আপনাকে এ্যাপল পিসি কিনতে হবে যে টা ব্যায় বহূল। অন্যদিকে আপনার বক্তব্য অনুযায়ী সেই শক্তিশালী অপারেটিং সিস্টেম আমরা ব্যবহার করতে পারছি বিনামূল্যে এবং নিম্ন কনফিগারেশনের পিসিতেও।

[update: উপস সবচেয়ে মজার কমেন্টটা তো মিস করে ফেলছিলাম]


পৃষ্ঠা:৩ / কলাম ৩)
৫)
কম্পিউটার বিজ্ঞান পাঠদানকারীরা ওপেনসোর্স আর ফ্রি সফটওয়্যার বানানোর কৌশল শিখিয়েছেন , কিন্তু কমার্শিয়াল সফটওয়্যার বানানোর কৌশল তাদের শেখাননি”




আমি আপনার আর্টিকেল টা যতটুকু পড়েছি ততটুকু অবাক হয়েছি। একজন আইটির লোক কেমন করে এমন কথা বলে!!

ওপেনসোর্স আর কমার্শিয়াল সফটওয়্যার বানানোর কি আলাদা আলাদা কৌশল আছে কি? আমার তো জানা ছিলনা। ওপেনসোর্স আর কমার্শিয়াল সফটওয়্যারের মধ্যে পার্থক্য হচ্ছে একটির প্রোগ্রামিং সোর্স কোড উন্মুক্ত করে দেওয়া হচ্ছে অন্যটির সোর্স কোড প্রদান করা হচ্ছেনা। নতুবা দুটো সফটওয়্যারই প্রোগ্রামার ডেভলপ করছে।

আঙ্কেল কমার্শিয়াল সফটওয়্যার বানানোর যদি আলাদা কৌশল থাকে তবে তা আপনি কি আমাদের শেখাবেন? IPB Image




http://forum.projanmo.com/p23428.html এখানেও জবরদস্ত আলোচনা চলছে জব্বার সাহেবের বিষয়ে।

This post has been edited by darklord: Sep 28 2007, 12:23 PM
User is offlineProfile CardPM
Go to the top of the page
+Quote Post
 
Reply to this topicStart new topic
Replies
Mehdi Hasan
post Sep 25 2007, 01:11 AM
Post #2


Administrator
*****

Group: Admin
Posts: 1,242
Joined: 16-August 03
From: Dhaka, Bangladesh
Member No.: 1




লেখাটা দেখেছিলাম আগে আপনার ব্লগে। জব্বার সাহেব বাংলাদেশে ম্যাকের প্রথম ডিলার ছিলেন, ম্যাকের প্রতি প্রেম থাকাটা স্বাভাবিক smile.gif

প্রথম লাইনে একমত হতে পারলাম না। একজন "ডেভলপার" আর একজন "ব্যবসায়ী"র মধ্যে মৌলিক পার্থক্য আছে। গতকালও জনকন্ঠে তার একটা লেখা প্রকাশিত হয়েছে (লিংক)। এইবারও বিসিসিকে তাদের জাতীয় কীবোর্ড লেআউট নিয়ে বলতে ছাড়েননি, নির্বাচন কমিশনের বিরুদ্ধেও সিরিয়াস অভিযোগ এনেছেন। নির্বাচন কমিশনের সফটওয়্যার ডেভেলপের টীমের সাথে পরিচয় আছে, যতদূর জানি জব্বার সাহেবের অভিযোগ সত্য নয়। তারা পরিবর্তিত কীবোর্ড ব্যবহার করছেন। জব্বার সাহেবের যুক্তিটাও হাস্যকর লাগল, নির্বাচনের কাজ পিছিয়ে যাবে দেখে নাকি তিনি কিছু করছেন না। একসাথে ২০০০+ ল্যাপটপের জন্য ৫০০০ টাকা করে লাইসেন্স বিক্রির সুযোগ তিনি ছেড়ে দিচ্ছেন, খুব ভালো কথা, তাহলে আবার এই নিয়ে টানা হ্যাচড়া করে কি পেতে চাচ্ছেন সেটা আমার বোধগম্য হলো না। নিজের জাতকে বারবার "চোর" প্রমাণ করার চেষ্টার মধ্যে কোন সুরুচির পরিচয় নেই এটা উনি যত তাড়াতাড়ি বুঝেন তার জন্যই ভাল।

বিজয়ের জন্য শক্তিশালী প্রটেকশন কেনার টাকা অন্তত তার আছে, এই বুদ্ধি নেই তাও আমি মানতে নারাজ। সেক্ষেত্রে একটা কথাই আমি বলব, যদি বিজয় পাইরেসি হয়, তিনিই সেই পাইরেসির সুযোগ করে দেন, সেটা নিয়ে লিখে পাব্লিসিটি বাড়ান। স্ট্রাটেজিটা খারাপ না, বিজয়ের প্রচার বাড়ে, কিন্তু তার ইমেজটা কোথায় যায় এটা কি তিনি বুঝেন? বিজয়ের এবং তার অবদান বাংলা কম্পিউটিং-এ অসামান্য। আশা করি তার মহৎ কাজের মহত্ম টিকে থাকবে, আর সেটা একমাত্র তিনিই পারেন।
User is offlineProfile CardPM
Go to the top of the page
+Quote Post
darklord
post Sep 25 2007, 07:15 AM
Post #3


Member
**

Group: +Member
Posts: 28
Joined: 19-August 06
Member No.: 7,149



আচ্ছা কিবোর্ড লেআউট কি কপিরাইট করা যায়?? ইংরেজী লেআউট যিনি তৈরী করেছেন তিনি রয়েলিটি বাবদ কত খাচ্ছেন?
বিজয় সফটওয্যারের কপিরাইটটা বুঝি কিন্তু লেআইটের ব্যাপারটা বুঝিনা। আর কয়েকদিন আগে জব্বার সাহেবের প্রেস রিলিজ পেয়েছিলাম

Dear Friends,
I am proud to inform you that I have got the Patent right for Bangla Script Interface System from the Govt of the People's republic of Bangladesh.
This is perhaps the first Patent of such type. Approve under Patent and Design Act 1911, this right will enable me to prove meself as the inventor of my technollgy developed in 1988 with the release of Bijoy Bangla Keyboard and software. I was trying to get this approval since 1992. But my application was accepted in 2004. Now after a long time it has been approved. The gazet of this patent was published on 10 may 2007 and the Certificate has been signed on 16 september 2007.
Please also note that Bijoy Keyboard and Software is copyrighted. The Bijoy word is trademark registered and the keyboard layout is design registered.
We always welcome licensed user of our technology to get support.
Now after getting patent right we are more protected.
Thanks again for your support to our efforts.
Mustafa Jabbar
Ananda Computers
188 Motijheel Circular Road, Dhaka-1000


কেন যে জব্বার কে মেইল করে ছিলাম সেই পাপে বার বার জ্বলছি।তাকে যেই মেইলকরে তিনি ইমেইল এ্যাড্রেস টার রেখে দেন । পরে যখন তিনি বিজয়ের কোন নিউজ ছাড়েন তখন কয়েকশো ইমেইল এ্যাড্রেসে CC করে দেন।


QUOTE
জব্বার সাহেবের যুক্তিটাও হাস্যকর লাগল, নির্বাচনের কাজ পিছিয়ে যাবে দেখে নাকি তিনি কিছু করছেন না। একসাথে ২০০০+ ল্যাপটপের জন্য ৫০০০ টাকা করে লাইসেন্স বিক্রির সুযোগ তিনি ছেড়ে দিচ্ছেন, খুব ভালো কথা, তাহলে আবার এই নিয়ে টানা হ্যাচড়া করে কি পেতে চাচ্ছেন সেটা আমার বোধগম্য হলো না। নিজের জাতকে বারবার "চোর" প্রমাণ করার চেষ্টার মধ্যে কোন সুরুচির পরিচয় নেই এটা উনি যত তাড়াতাড়ি বুঝেন তার জন্যই ভাল।


তিনি কি আর করবেন আপনারা আর একুশেরা যে ওনার ভাত মেরে দিয়েছেন roll1.gif এগুলো তার ফাসট্রেশনের বহিঃপ্রকাশ biggrin.gif এখনো ভাবলে অবাক লাগে বিজয় একুশের কি দাম। আমিতো সেসময় ভেবেছিলাম এত দামের কারনে ইউনিকোড বাংলা ব্যবহার করতে পারবোনা। ভাগ্য ভালো আপনারা আর একুশেরা ছিলেন। নাহলে আমরা ওনার মত ব্যবসায়ীদের মুঠোর ভিতর থাকতাম।

কয়েকদিন পর দেখাযাবে তিনি সেলস ম্যান দিয়ে বাড়ি বাড়িতে বিজয় একুশে বিক্রির প্রচেষ্টা চালাচ্ছেন।


QUOTE(Mehdi Hasan @ Sep 25 2007, 01:11 AM) *


লেখাটা দেখেছিলাম আগে আপনার ব্লগে। জব্বার সাহেব বাংলাদেশে ম্যাকের প্রথম ডিলার ছিলেন, ম্যাকের প্রতি প্রেম থাকাটা স্বাভাবিক smile.gif

প্রথম লাইনে একমত হতে পারলাম না। একজন "ডেভলপার" আর একজন "ব্যবসায়ী"র মধ্যে মৌলিক পার্থক্য আছে। গতকালও জনকন্ঠে তার একটা লেখা প্রকাশিত হয়েছে (লিংক)। এইবারও বিসিসিকে তাদের জাতীয় কীবোর্ড লেআউট নিয়ে বলতে ছাড়েননি, নির্বাচন কমিশনের বিরুদ্ধেও সিরিয়াস অভিযোগ এনেছেন। নির্বাচন কমিশনের সফটওয়্যার ডেভেলপের টীমের সাথে পরিচয় আছে, যতদূর জানি জব্বার সাহেবের অভিযোগ সত্য নয়। তারা পরিবর্তিত কীবোর্ড ব্যবহার করছেন। জব্বার সাহেবের যুক্তিটাও হাস্যকর লাগল, নির্বাচনের কাজ পিছিয়ে যাবে দেখে নাকি তিনি কিছু করছেন না। একসাথে ২০০০+ ল্যাপটপের জন্য ৫০০০ টাকা করে লাইসেন্স বিক্রির সুযোগ তিনি ছেড়ে দিচ্ছেন, খুব ভালো কথা, তাহলে আবার এই নিয়ে টানা হ্যাচড়া করে কি পেতে চাচ্ছেন সেটা আমার বোধগম্য হলো না। নিজের জাতকে বারবার "চোর" প্রমাণ করার চেষ্টার মধ্যে কোন সুরুচির পরিচয় নেই এটা উনি যত তাড়াতাড়ি বুঝেন তার জন্যই ভাল।

বিজয়ের জন্য শক্তিশালী প্রটেকশন কেনার টাকা অন্তত তার আছে, এই বুদ্ধি নেই তাও আমি মানতে নারাজ। সেক্ষেত্রে একটা কথাই আমি বলব, যদি বিজয় পাইরেসি হয়, তিনিই সেই পাইরেসির সুযোগ করে দেন, সেটা নিয়ে লিখে পাব্লিসিটি বাড়ান। স্ট্রাটেজিটা খারাপ না, বিজয়ের প্রচার বাড়ে, কিন্তু তার ইমেজটা কোথায় যায় এটা কি তিনি বুঝেন? বিজয়ের এবং তার অবদান বাংলা কম্পিউটিং-এ অসামান্য। আশা করি তার মহৎ কাজের মহত্ম টিকে থাকবে, আর সেটা একমাত্র তিনিই পারেন।



বিজয়ের জনপ্রিয়তার মূল কারন তো পাইরেসী ই। তবে বেশীর ভঅগ সময়ে আমি তাকে বলতে শুনি কিবোর্ড পাইরেসীর কথা বিজয় সফটওয়্যারের কথা নয়। মানে কিবোর্ডে বিজয় লেআউটের প্রিন্ট নিয়ে।

User is offlineProfile CardPM
Go to the top of the page
+Quote Post
alamgir
post Sep 25 2007, 07:09 PM
Post #4


Serious Contributor
*****

Group: +Member
Posts: 134
Joined: 1-December 04
Member No.: 1,106



অভ্র বা একুশে কতজন ব্যবহার করে জানি না, তবে আমার ২টি সাইটে যত হিট পাই সার্চ ইঞ্জিনগুলো থেকে তার ৮০% (বড় অংশ) হলো বিজয় সফটওয়ারের জন্য। তার মানে মানুষ এখনও পাগলের মতো বিজয় খুঁজে (মাগনা)। এই সাইটের হিট পরিসংখ্যানও একই রকম হবার কথা।

আলমগীর



This post has been edited by alamgir: Sep 26 2007, 12:29 PM
User is offlineProfile CardPM
Go to the top of the page
+Quote Post
darklord
post Sep 25 2007, 08:06 PM
Post #5


Member
**

Group: +Member
Posts: 28
Joined: 19-August 06
Member No.: 7,149



QUOTE(alamgir @ Sep 25 2007, 07:09 PM) *

অভ্র বা একুশে কতজন ব্যবহার করে জানি না, তবে আমার ২টি সাইটে যত হিট পাই সার্চ ইঞ্জিনগুলো থেকে তার ৮০% হলো বিজয় সফটওয়ারের জন্য। তার মানে মানুষ এখনও পাগলের মতো বিজয় খুঁজে (মাগনা)। এই সাইটের হিট পরিসংখ্যানও একই রকম হবার কথা।

আলমগীর



তা তো পাবেনই বিজয় আসকির "বিজয়একুশে নয়" অর্টারনেটিভ আছেকি? ইউনিকোডের জন্য অভ্র একুশে আছে কিন্তু আসকির ক্ষেত্রে?
User is offlineProfile CardPM
Go to the top of the page
+Quote Post
alamgir
post Sep 26 2007, 10:31 AM
Post #6


Serious Contributor
*****

Group: +Member
Posts: 134
Joined: 1-December 04
Member No.: 1,106



QUOTE(darklord @ Sep 25 2007, 08:06 PM) *

তা তো পাবেনই বিজয় আসকির "বিজয়একুশে নয়" অর্টারনেটিভ আছেকি? ইউনিকোডের জন্য অভ্র একুশে আছে কিন্তু আসকির ক্ষেত্রে?


আমার মনে হয়না এরা আসকি ভার্শন খুঁজে। যারা খুঁজে তারা বেশীর ভার ইউএস/অস্ট্রেলিয়া থেকে ( অস্ট্যাট পরিসংখ্যান মতে)। আর অনেকে বিজয় একুশেই খুঁজে।
আসকির ক্ষেত্রে বিজয়ের বিকল্প হলো একুশে (লেআউট না, অলট্রুইস্ট থেকে ওয়ার্ডের প্লাগইন মতো একটা ভাল সফটওয়ার ছিল)। আর শাব্দিক দিয়েও করা যায়। হুবুহু না থাকার কারন মনে হয় কপিরাইট/পেটেন্ট ইস্যু ।

আলমগীর
User is offlineProfile CardPM
Go to the top of the page
+Quote Post

Posts in this topic


Reply to this topicStart new topic

Collapse

> Similar Topics

Topic Title Replies Topic Starter Views Last Action
No entries to display


 



- Lo-Fi Version Time is now: 24th April 2014 - 09:15 AM

Page top